শিরোনাম:
পাইকগাছা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

SW News24
বুধবার ● ৯ অক্টোবর ২০২৪
প্রথম পাতা » পরিবেশ » পাইকগাছায় পাখির জন্য গাছে বাসা স্থাপন উদ্বোধন করেন ….ইউএনও মাহেরা নাজনীন
প্রথম পাতা » পরিবেশ » পাইকগাছায় পাখির জন্য গাছে বাসা স্থাপন উদ্বোধন করেন ….ইউএনও মাহেরা নাজনীন
৮১ বার পঠিত
বুধবার ● ৯ অক্টোবর ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পাইকগাছায় পাখির জন্য গাছে বাসা স্থাপন উদ্বোধন করেন ….ইউএনও মাহেরা নাজনীন

---     পাইকগাছায় পাখি সংরক্ষণে গণসচেতনতামূলক সভা ও গাছে পাখির বাসা স্থাপন উদ্বোধন অনুষ্টানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মাহেরা নাজনীন বলেন, পাখি পরিবেশ সুরক্ষায় গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করে। পরিবেশের ভারসম্য রক্ষা করে পাখি। ছোট ছোট এধরনের পাখির বাসা গাছে স্থাপনের মাধ্যমে পাখি শিকারিদের নিরুৎসাহিত ও  পাখি সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ ব্যাতিক্রম উদ্যেগ গ্রহণ করায় বনবিবিকে সাধুবাদ জানাই। পাখি সুরক্ষায় বনবিবির এ কাজে আমার সহযোগীতা থাকবে।
৯ অক্টোবর বুধবার দুপুরে পাইকগাছা উপজেলা পরিষদ প্রাঙ্গণে পাখি সংরক্ষণে গণসচেতনতা বাড়ানোর লক্ষ্যে পাখি শিকার রোধে উদ্বুদ্ধকরণ সভা ও গাছে পাখির বাসা স্থাপনের উদ্বোধন করেন, অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মাহেরা নাজনীন। গণসচেতনতামূলক সভা ও পাখির বাসা স্থাপন অনুস্ঠানে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক ও কলামিস্ট প্রকাশ ঘোষ বিধান এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, মাধ্যমিক শিক্ষা অফিসার শাহাজাহান আলী শেখ, উপজেলা সমবায় অফিসার হুমায়ুন কবির, একাডেমির সুপারভাইজার মীর নুরে আলম সিদ্দিকী। এসময়ে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রেসক্লাব পাইকগাছা এর সিনিয়র সহ-সভাপতি সাংবাদিক আব্দুল মজিদ, বনবিবি সংগঠন যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক এম জালাল উদ্দীন, প্রধান শিক্ষিকা অঞ্জলি রানী, মোঃ রাজু আহমেদ সহ অনেকে।
পাখি সহ সকল বন্যপ্রাণী শিকার, হত্যা, লালন-পালন, ক্রয়-বিক্রয় বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন- ২০১২, অনুযায়ী দন্ডনীয় অপরাধ। সাধারণ মানুষকে সচেতন করতে,শিকারী ও অসাধুদের সতর্ক করতে উপজেলার বিভিন্ন গাছে পাখির বাসার জন্য কাঠের তৈরি বাস্ক, মাটির পাত্র ও বিল বোর্ড স্থাপন করা হয়েছে। বন্যপ্রাণী সংরক্ষণে বাংলাদেশ সরকার বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ পাস করেছে। এ আইনে পাখি শিকার, হত্যা, আটক ও কেনা বেচা দন্ডনীয় অপরাধ। পাখি  হত্যা করলে যার সর্বোচ্চ শাস্তি ২ বছর কারাদণ্ড এবং ২ লাখ টাকা জরিমানা।
উল্লেখ্য, পাখি বাঁচাও, প্রকৃতি বাঁচাও এ শ্লোগানকে সামনে রেখে পাখির নিরাপদ আবাসস্থল নিশ্চিতের লক্ষে স্বেচ্ছাসেবী সংগঠন বনবিবি উপজেলায় ২০১৬ সাল থেকে কাজ করে যাচ্ছে। পাখির অভায়রণ্য তৈরির লক্ষে পাখির সুরক্ষা, নিরাপদ আবাসস্থল নিশ্চিতের জন্য উপজেলায় বিভিন্ন ইউনিয়ানে গাছে গাছে পাখির বাসার জন্য মাটির পাত্র, ঝুড়ি, সচেতনতামূলক লিফলেট বিতারণ, উদ্বুদ্ধকরণ সভা ও বিলবোর্ড স্থাপন কার্যক্রম অব্যহত রয়েছে। এ পর্যন্ত উপজেলার বিভিন্ন গাছে প্রায় দুই হাজার মাটির পাত্র, ঝুড়ি এবং টিন ও কাঠের তৈরি বাসা স্থাপন করা হয়েছে। এছাড়া খুলনা রেলওয়ে স্কুল ও ডুমুরিয়া উপজেলা চত্তরে গাছে পাখির জন্য বাসা স্থাপন করা হয়েছে। পরিবেশ সুরক্ষায় পাখির নিরাপদ বিচারণক্ষেত্র তৈরি করতে সকলকে সহযোগীতা করার আহবান জানান পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠন বনবিবি ।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)