শিরোনাম:
পাইকগাছা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

SW News24
শুক্রবার ● ১১ অক্টোবর ২০২৪
প্রথম পাতা » কৃষি » টানা বর্ষণে কৃষকের সবজি ক্ষেত নষ্ট মাগুরায় লাগামহীন সবজি দাম ; বিপাকে নিন্ম আয়ের মানুষ
প্রথম পাতা » কৃষি » টানা বর্ষণে কৃষকের সবজি ক্ষেত নষ্ট মাগুরায় লাগামহীন সবজি দাম ; বিপাকে নিন্ম আয়ের মানুষ
৩০ বার পঠিত
শুক্রবার ● ১১ অক্টোবর ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

টানা বর্ষণে কৃষকের সবজি ক্ষেত নষ্ট মাগুরায় লাগামহীন সবজি দাম ; বিপাকে নিন্ম আয়ের মানুষ

---
মাগুরা প্রতিনিধি : মাগুরা টানা বর্ষনের ফলে শহরের বাজারে লাগামহীন ভাবে বেড়েছে সবজির দাম । সপ্তাহের ব্যবধানে প্রতিটি সবজির দাম কেজিতে বেড়েছে ২০ থেকে ২৫ টাকা । সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে চলে গেছে সবজির বাজার । এদিকে কাঁচামরিচের দাম হয়েছে দ্বিগুন । যে কাঁচামরিচের দাম ২শ’ টাকা কেজিতে বিক্রি হয়ে ছিল তা এখন ৪শ’ টাকা দরে বাজারে বিক্রি হচ্ছে ।  সপ্তাহের ব্যবধানে বেড়েছে ২শ’ টাকা । লাগামহীন ভাবে কাঁচা সবজির দাম বৃদ্ধিতে বিপাকে পড়েছে নি¤œ আয়ের মানুষ ।
গতকাল শুক্রবার মাগুরা পুরাতন কাঁচাবাজার ঘুরে দেখো গেছে ,বেগুন ৮০-৯০ টাকা,পটল ৮০ টাকা ,করলা ৮০,উস্তে ৮০ টাকা কচুরমুখি ৭০ টাকা,পাকা কুমড়ো ৬০ টাকা,চিঙ্গিগা ৬০ টাকা ,ঝিঙ্গে ৬০ টাকা,কাকরোল ৮০ টাকা লাউ প্রতি পিচ ৭০-৮০ টাকা,পুঁইশাক প্রতি কেজি ৪০ টাকা ,কচুর লতি ৬০ টাকা ,পেপে ৬০ টাকা ,কাঁচাকলা ১ হালি ৫০ টাকা ,টেড়স প্রতি কেজি ৮০ টাকায় বিক্রি হচ্ছে ।
বাজার করতে আসা শিক্ষক শাহ আলম বলেন ,আমি সামান্য বেতনে একটি কেজি স্কুলের শিক্ষক । বর্তমানে সবজির দাম অত্যাধিক বৃদ্ধিতে বিপাকে আছি । প্রতিটি সবজি কেজি বেড়েছে ২৫-৩০ টাকা । প্রায় ১শ’ কাছাকাছি সবজির দাম । এখন বাজার নিয়ন্ত্রণ কার হাতে আমরা জানি না । তবে এখাবে চললে আমাদের বেঁচে থাকা খুবই কঠিন ।
রিক্সাচালক মোহন আলী বলেন,সারাদিন রিক্সা চালিয়ে মালিকের ৪শ’ টাকা দিই । তারপর হাতে ৩-৪ টাকা থাকে । বাজার করতে প্রতিদিনই প্রায় সব টাকা চলে যায় । তাহলে আমাদের চলবে কেমন করে । সংসারে মোট ৪ সদস্য । তাদের ভোরন-পোষন চালাতে খুবই হিমসিম খাচ্ছি । এভাবে দিন দিন সবজির দাম বাড়লে আমরা বাঁবো না ।
মাগুরা সদরের কাটাখালি গ্রামের কৃষক হারেজ আলী বলেন,আমরা সবজি ক্ষেত ও মরিচের ক্ষেত সবই টানা বর্ষণের ফলে অধিকাংশ তলিয়ে গেছে । ক্ষেতের বেগুন ও লাউ বিক্রি করে গত সপ্তাহ ভালো দাম পেয়েছিলাম কিন্তু এখন অব্যাহত বর্ষনের ফলে ক্ষেতের সবজি তুলতে পারছি না । মরিচের ক্ষেতে হাঁটু পানি । অনেক মরিচ গাছ পানিতে নষ্ট হয়েছে । এ বর্ষনের ফলে আমার অনেক ক্ষতি হয়েছে ।
সদরের জগদল কৃষক আকিদুল বলেন ,টানা বর্ষনের ফলে আমার বেগুনের ক্ষেত নষ্ট হয়ে গেছে । তাছাড়া ১ ব্ঘিা পেপে গাছের গোড়ায় পানি জমে ক্ষেত নষ্ট হয়েছে । এবার বৃষ্টি না হলে সবজিতে ভারো দাম পেতাম কিন্তু অব্যাহত ভাবে বর্ষনের ফলে বেগুন তুলতে পারছি না ।
সদরের আঠারোখাদা ও নালিয়ার ডাঙ্গি  গ্রামের কৃষক কার্তিক,অমল,উত্তম বালা ও রোকন মুন্সি বলেন, এবার টানা বষণের ফলে আমাদের জমিতে থাকা অনেক সবজি নষ্ট হয়েছে । বেগুন ,পটল,টেড়স,ধুন্দল,মিষ্টি কুমড়ো ক্ষেত নষ্ট হয়েছে । জমিতে পানি থাকার কারণে অনেক সবজি আমরা তুলতে পারছি না ফলে ক্ষেতেই তা নষ্ট হচ্ছে ।
ব্যবসায়ীরা বলছে ,টানা বর্ষনের ফলে সদরের অনেক কৃষকের সবজি ক্ষেতে পানি থাকার তারা সবজি বাজারে আনতে পারছেন না । ক্ষেতেই সবজি নষ্ট হচ্ছে । বাজারে এখন সবজির তীব্র সংকট থাকার কারণে এ দাম বৃদ্ধি । তবে এ বৃষ্টি দীর্ঘস্থায়ী থাকলে সবজির দাম আরো বাড়বে ।





কৃষি এর আরও খবর

লিডার্স এর  আয়োজনে শ্যামনগরে গ্রামীন  নারী কৃষি মেলা উদযাপন লিডার্স এর আয়োজনে শ্যামনগরে গ্রামীন নারী কৃষি মেলা উদযাপন
পাইকগাছায় বিশ্ব খাদ্য দিবস ও ইদুর নিধন অভিযান দিবসের আলোচনা সভা পাইকগাছায় বিশ্ব খাদ্য দিবস ও ইদুর নিধন অভিযান দিবসের আলোচনা সভা
আশাশুনিতে ৪৭৫ হেক্টর রোপা আমন ও ৮৫ হেক্টর সবজী ক্ষেত অতিবৃষ্টিতে ডুবে ক্ষতিগ্রস্থ আশাশুনিতে ৪৭৫ হেক্টর রোপা আমন ও ৮৫ হেক্টর সবজী ক্ষেত অতিবৃষ্টিতে ডুবে ক্ষতিগ্রস্থ
পাইকগাছায় পাঁচ পাটচাষীকে পুরষ্কৃত করা হয়েছে পাইকগাছায় পাঁচ পাটচাষীকে পুরষ্কৃত করা হয়েছে
শ্রীপুরে তালবীজ রোপন কর্মসূচির উদ্বোধন শ্রীপুরে তালবীজ রোপন কর্মসূচির উদ্বোধন
খুলনার স্টীল গমের সাইলো আন্তর্জাতিক মানের উপযোগি করে নির্মাণ করা হচ্ছে : খাদ্য সচিব খুলনার স্টীল গমের সাইলো আন্তর্জাতিক মানের উপযোগি করে নির্মাণ করা হচ্ছে : খাদ্য সচিব
নড়াইলে উন্নত জাতের করলার মাঠ দিবস অনুষ্ঠিত নড়াইলে উন্নত জাতের করলার মাঠ দিবস অনুষ্ঠিত
খুলনার কয়রায় ভারী বর্ষণে তলিয়ে গেছে মৎস্য ঘের ও আমনের ফসলী জমি খুলনার কয়রায় ভারী বর্ষণে তলিয়ে গেছে মৎস্য ঘের ও আমনের ফসলী জমি
একটানা  ভারী বর্ষণে বোয়ালিয়া বীজ উৎপাদন খামারে রোপনকৃত আমন ক্ষেত নিমজ্জিত; ক্ষতির শঙ্কা একটানা ভারী বর্ষণে বোয়ালিয়া বীজ উৎপাদন খামারে রোপনকৃত আমন ক্ষেত নিমজ্জিত; ক্ষতির শঙ্কা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)